১৭ ফেব, ২০১১

সময় থমকে দেয়া কালের স্বাক্ষী



০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১০:৩৩

এই যে আমি এখানে,
থোক থোক যে রক্তবমি
পড়ে আছে,সে আমারই।
দলা দলা ওই যে মাংশ
থেতলে মিশে আছে পিচে
সে ও আমারই,তোমরা
হাজার জনতা কে যেন
বললে-সময় থমকে দাঁড়াল!

সবুট লাথিতে যে ভ্রুণটি
মরেছে ,তা আমারই পেটের,
ওরা কোথা থেকে আসে
কি ভাবে আসে,আমি জানিনা,
পেটে আর পিঠে যদি সয় তবেই
জন্ম হয় ওদের।ওটা জন্মাল না,
দলা দলা মাংশ হয়ে পড়ে
রইল হাজার পদতলে,
তেমরা হাজার জনতা কে যেন
বললে-বেজন্মা কালের স্বাক্ষী!

এই যে আমার মুখে খুনতি ছ্যাকা
এই যে সারা মুখময় আদরের চিহ্ণ!
সে আমার গর্ভের ফসল,
এই তো তোমরা,পুলকে স্খলনে
ঘৃণায় অস্বীকার কর নিজেকে,
এই তো তোমরা সার সার
দাঁড়ানো আজন্ম তামাশা দর্শনে,
তোমরা হাজার জনতা কে যেন
বললে-নারী রমণীয় হলে
রমণ চলে,স্খলন চলে,তা বাদে
সে কেবলই প্রাণী,অভোগ্যা
মাংশ দলা,হারেম শেষের ছাইদানি।

এই যে আমি এখানে,
থোক থোক যে রক্তবমি
পড়ে আছে,সে আমারই
দলা দলা ওই মাংশ তোমাদের
লালিত সভ্যতায় পেচ্ছাপ করে দেয়।

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): স্বাক্ষী ;
প্রকাশ করা হয়েছে: কবিতা  বিভাগে । সর্বশেষ এডিট : ০৭ ই জুন, ২০১০ রাত ৩:২৯


  • ২৮ টি মন্তব্য
  • ২৪৭ বার পঠিত,
Send to your friend Print
পোস্টটি ৭ জনের ভাল লেগেছে
১. ০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:০২
০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৭
লেখক বলেছেন: চারিদিকে দ্রোহ আজ,
দ্রোহ আজ চারিদিকে...............
২. ০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:০২
মনজুরুল হক বলেছেন: দুঃখিত,ছবিটা প্রথম পাতা থেকে লেখা সরিয়ে দিয়েছিল,তাই ছবিটা ডিলিট।
৩. ০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৩৮
০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৮
লেখক বলেছেন: জয় হোক দ্রোহের.....
০৯ ই অক্টোবর, ২০০৮ রাত ১১:৪৮
লেখক বলেছেন: ঠিক। ছবিটাই তো কবিতা ...
৫. ১০ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:০৬
১০ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৪৭
লেখক বলেছেন: আপনার মন্তব্যও খুব ভাল লেগেছে.........অভিনন্দন।
৬. ১০ ই অক্টোবর, ২০০৮ রাত ১২:৪৬
১০ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৫৪
লেখক বলেছেন: আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে. চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর. তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা. হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ
১০ ই অক্টোবর, ২০০৮ রাত ২:২৮
লেখক বলেছেন: এই কঠিন সত্যগুলি দিয়ে কাল একটা লেখা যায় কি-না ভাবছি.........
৮. ১০ ই অক্টোবর, ২০০৮ রাত ২:১৫
১০ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৩০
লেখক বলেছেন: এক লাইনে অনেক কথা বলে ফেলেছ ভাইটি। ভাল থেক।

***অগ্রজের অধিকারে 'তুমি' বলে ফেললাম।আশা করি কিছু মনে করনি?
১০. ১১ ই অক্টোবর, ২০০৮ ভোর ৪:৩১
১১. ১১ ই অক্টোবর, ২০০৮ বিকাল ৫:৫৩
১২ ই অক্টোবর, ২০০৮ রাত ১:৫১
লেখক বলেছেন: :P
১২ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৪১
লেখক বলেছেন: জ্বে । তয় আইজ মুড নাইক্ক্যা।১৮ শ' শব্দের কলাম নামাইয়া আঙ্গুল টন টন করতেছে......পেটের লাইগ্যা অর্ডারি লেখা.....প্যাট বইল্যা কথা..!
১৩. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৪৭
মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: কেমনে নামাইলেন কনতো হুনি। কারণ আরো সহজ পথ আছে নামাইবার।
১৪. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৪৯
মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সাহায্য লাগলে আওয়াজ দিয়েন আমি কামকাজ করিনা। হয় ব্লগে না হয় লেখি।
১৫. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৫৫
মনজুরুল হক বলেছেন: কোন কে/পি তে কাজ হয় নারে ভাই। জেনুইন হইতে হয়।কে/পি মাইরা নিজের দীর্ঘ দিনের অর্জিত সুনাম নষ্ট করতাম চাই না।

** আগামী কাল 'ভোরের কাগজ' এর চতুর্থ পৃষ্ঠায় পাবেন।
১৬. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ২:৫৬
১৭. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ৩:০০
মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: লিংক দিয়েন আমি আবার খবর পড়িনা। সময় হলে আমারে এড করবেন অবসর সময়ে চ্যাট করবো। আমি লেখা লেখি করি আপনার সাথে চ্যাট করলে আমার লেখার মান বাড়বে :)

অনেক বই আমার হাতে আছে।
১৮. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ৩:০৩
মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: লিংক দিয়েন আমি আবার খবর পড়িনা। সময় হলে আমারে এড করবেন অবসর সময়ে চ্যাট করবো। আমি লেখা লেখি করি আপনার সাথে চ্যাট করলে আমার লেখার মান বাড়বে :)

অনেক বই আমার হাতে আছে।
১৯. ১২ ই অক্টোবর, ২০০৮ রাত ৩:০৩
মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: লিংক দিয়েন আমি আবার খবর পড়িনা। সময় হলে আমারে এড করবেন অবসর সময়ে চ্যাট করবো। আমি লেখা লেখি করি আপনার সাথে চ্যাট করলে আমার লেখার মান বাড়বে :)

অনেক বই আমার হাতে আছে।

কোন মন্তব্য নেই: