১৭ ফেব, ২০১১

মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায়...মনে হয়...জীবনের কত কাজ সারা হয়ে গেল...আরো কত বাকি রয়ে গেল...

২২ শে অক্টোবর, ২০০৮ রাত ১০:১১

মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায়

মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায়
মনে হয়.......................
জীবনের কত কাজ সারা
হয়ে গেল.....................
আরো কত বাকি
রয়ে গেল.....................

মানুষের জীবনে আদর্শ করণীয় যা
ফলাফল না ভেবেই আজীবন করে গেছি তা,
কি পেলাম কি দিলাম সেই হিসাবটা তবু কেন
হয় এলোমেলো..............

কালের তরঙ্গে আমি ভাসলাম
আমি কাঁদলাম কেঁদে হাসলাম...

যা পেয়েছি সব টুকু দিয়ে গেছি এখানে.............
কোন ভুল ফুল হবে কোন ফুল কাঁটা হবে কে জানে

তবু সুখ ভরে বুক আমি দেখলাম ভোর হলো.......
সন্ধ্যাও এলো..................

মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায়
মনে হয়.......................
জীবনের কত কাজ সারা
হয়ে গেল.....................
আরো কত বাকি
রয়ে গেল.....................

মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায়.............................


*মান্না দে /পূজা অ্যালবাম /১৯৮০_৮২



লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): কষ্ট ;
প্রকাশ করা হয়েছে: এলেবেলে  বিভাগে । সর্বশেষ এডিট : ০৭ ই জুন, ২০১০ রাত ৩:৪৩


  • ১৬ টি মন্তব্য
  • ২৩৮ বার পঠিত,
Send to your friend Print
পোস্টটি ৪ জনের ভাল লেগেছে
১. ২২ শে অক্টোবর, ২০০৮ রাত ১০:১৫
সুরভিছায়া বলেছেন: ধন্যবাদ শেয়ার করায় ।এমন চিন্তা পেয়ে বসে বৈকি কখনো কখনো ।
২২ শে অক্টোবর, ২০০৮ রাত ১০:৪১
লেখক বলেছেন: এমন চিন্তা পেয়ে বসা খুব ভাল কথা নয় ! ধন্যবাদ গানটা শোনার জন্য।
২. ২২ শে অক্টোবর, ২০০৮ রাত ১০:১৭
মনজুরুল হক বলেছেন: পোস্টটি প্রথম পাতায় প্রকাশের আগে একটা মন্তব্য এসেছিল। কপি করে তুলে আনায় সেটা হুবহু আসেনি।এখানে পেষ্ট করে দেওয়া হলো।
------------------------------------------------------------------------------

>>>১. ২২ শে অক্টোবর, ২০০৮ রাত ৮:৪১ তারার হাসি বলেছেন: অনেক সুন্দর গান !!
আমার এমন কিছু মনে হয় না তবে প্রকৃতির কোন রূপ দেখে মুগ্ধ হলে প্রথমেই যা মনে আসে তা হল কিভাবে থাকব এত সুন্দর পৃথিবী ফেলে ! মৃত্যুকেও ভয় পাইনা কিন্তু মরতে ইচ্ছা করে না।
ভাল থাকবেন।>>>




২৩ শে অক্টোবর, ২০০৮ রাত ১:২১
লেখক বলেছেন: @ তারার হাসি ।মৃত্যু নিয়ে ভাবতে বসলে সব কিছু গুলিয়ে ওঠে ! মৃত্যুর কিছু নান্দনিক দিক আছে।মৃত্যুর কিছু ভয়ঙ্কর সত্য আছে। মৃত্যু নিজেই এক রহস্যময় সত্য। পারমানেন্ট ফুলষ্টপ !

তবুও মানুষ বাঁচে।নিজের মত করে বাঁচে।স্বার্থপরের মত বাঁচে।এবং শেষ পর্যন্ত বিরক্তিকর ভাবে বাঁচতে চায়।

সব কিছু দিবালোকের মত পরিষ্কার জেনেও মানুষ মরতে চায় না।
"তোমার জন্য মরতেও পারি" বলে সেই "তোমাকে" না পেয়েও মরতে পারে না মানুষ..........মরতে চায় না মানুষ..............শুভকামনা।
৩. ২২ শে অক্টোবর, ২০০৮ রাত ১০:৪৭
নিবিড় বলেছেন: মৃত্যুকেও ভয় পাইনা কিন্তু মরতে ইচ্ছা করে না .।হুমমম
২২ শে অক্টোবর, ২০০৮ রাত ১১:১০
লেখক বলেছেন: হুমম ! আপনার কি মত ?ভয় পান ?
৪. ২৩ শে অক্টোবর, ২০০৮ রাত ৩:০৩
জাতেমাতাল বলেছেন: ধন্যবাদ, মনজুরুল -অ-নে-ক পুরানো দিনের কথা মনে করিয়ে দিলেন রে ভাই।
যদি স্মৃতি আমার সাথে প্রতারিত না করে থাকে- আমার মনে আছে এটা এমন একটা এ্যালবাম- যেখানে জীবনের প্রতিটা পর্যায়-শৈশব, যৌবন, মাঝ বয়স এবং শেষ বয়স এভাবে প্রতিটা পর্যায়ের দুই টা করে গান ছিল। যৌবন পর্যায়ের গান দুটা ছিল- এসো যৌবন এসো হে, এবং আমি রাজী, রাখো বাজি, এক ডুবে ভরা নদী হয়ে যাব পার... মাকে নিয়ে দুটা গান ছিল- মা ওগো মা, আমি এলাম তোমার কোলে... এবং আমায় চিনতে কেনো পারছো না মা...... আরো ছিল--তুমি আর আমি আর আমদের সন্তান এই আমাদের পৃথীবী...... ইত্যাদি ইত্যাদি

আমার বেশ প্রিয় পুরা এ্যলবাম টা।
২৩ শে অক্টোবর, ২০০৮ রাত ৩:৩০
লেখক বলেছেন: আপনার স্মৃতি শক্তি বেশ প্রখর ! যদ্দুর মনে পড়ে "তুমি আর আমি আর আমদের সন্তান এই আমাদের পৃথীবী.. " এই গানটা আরো পরের। আমার ভুলও হতে পারে।এত রাশ নিয়ে 'স্মৃতি' আর কত মনে করিয়ে দেবে ?

শুধু মান্না দে নয়, আগের প্রায় সবার গানই এখনো আমার অবলম্বন।কেবলমাত্র 'ব্যান্ড' নামক এই অত্যাচার বাদে সবই শুনি। অন্য আরো কেউ শোনে,মনে রাখে জানলে ভাল লাগে। ধন্যবাদ আপনাকে।
৫. ২৩ শে অক্টোবর, ২০০৮ ভোর ৪:১৬
২৩ শে অক্টোবর, ২০০৮ রাত ৯:০০
লেখক বলেছেন: আমাদের বাঙালিদের সংস্কৃতি অদ্ভুত ! আনন্দ উপভোগ করাটাও কষ্টের গান দিয়ে করি।
৬. ২৩ শে অক্টোবর, ২০০৮ ভোর ৫:২৪
জাতেমাতাল বলেছেন: না রে ভাই- 'ব্যান্ড" কে ঢালাও ভাবে অত্যাচার বলবেন না.........
নতুন নতুন ছেলে-মেয়েরা তো চমৎকার গান করছে।
ভাল থাকেন।
২৩ শে অক্টোবর, ২০০৮ রাত ৯:০৪
লেখক বলেছেন: সি'শার্পে গলা চড়িয়ে,শরীরের সমস্ত শক্তি দিয়ে যা করা হয়
ওগুলোকে গান বলতে আপত্তি আছে। তবে আনুশেহ,
তপনচৌধুরী,সায়ান,কৃষ্ণকলি এদের কথা আলদা।
৭. ২৩ শে অক্টোবর, ২০০৮ সকাল ১০:৪১
২৩ শে অক্টোবর, ২০০৮ রাত ৯:০৫
লেখক বলেছেন: মন খারাপ হলে এই 'রিলাকজেন' বা 'সিডাকসিনের' জুড়ি নেই।
৮. ১৮ ই জানুয়ারি, ২০০৯ রাত ১:০৩
তারার হাসি বলেছেন: প্রিয় ব্লগার মনজুরুল হক, আপনাকে অনেক ধন্যবাদ আমার প্রিয় পোস্ট ফিরিয়ে দেবার জন্য।
শুভেচ্ছা।
৯. ১৯ শে জানুয়ারি, ২০০৯ রাত ৯:৫৭
মনজুরুল হক বলেছেন:
অনেক শুভেচ্ছা আপনাকে।
জানিনা ভুল করলাম কি-না।
ভালবাসার বোঝা অনেক ভারী।
বইতে পারাও অনেক কষ্টসাপেক্ষ।
চেষ্টা থাকবে নিরন্তর মাথা যেন না নুইয়ে পড়ে।

কোন মন্তব্য নেই: